শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০১:২৭ অপরাহ্ন

গুগল ক্রোম যেভাবে বাংলায় ব্যবহার করতে হবে

আইটি ডেস্ক:
  • Update Time : শুক্রবার, ১৯ জানুয়ারী, ২০২৪
  • ১০৩ Time View
গুগল ক্রোম যেভাবে বাংলায় ব্যবহার করতে হবে
গুগল ক্রোম যেভাবে বাংলায় ব্যবহার করতে হবে

ইন্টারনেট ব্যবহারে গুগল ক্রোম খুবই পরিচিত একটি ব্রাউজার। গোটা বিশ্বে এটিই সবচেয়ে বেশি ব্যবহার করা হয়। অসংখ্য ব্যবহারকারী রয়েছেন— যারা ব্রাউজারটি প্রতিদিনই ব্যবহার করেন। কিন্তু ইংরেজিতে ব্যবহার করে খুব একটা স্বাচ্ছন্দ্যবোধ করেন না। তবে একটি ভালো খবর হলো— ব্রাউজারকে বাংলা-সহ বিভিন্ন ভাষায় ব্যবহার করা যায়। নিচে এর পদ্ধতি দেখানো হলো।

উইন্ডোজ পিসিতে

১) ক্রোম চালু করে ওপরের ডানে তিনটি ডট দেওয়া বাটনে ক্লিক করতে হবে। ২) যে মেনু আসবে সেখান থেকে সেটিংসে যেতে হবে। ৩) সেটিংসে বামে ল্যাঙ্গুয়েজ অপশনে যেতে হবে। ৪) সেখানে প্রেফারড ল্যাঙ্গুয়েজ অপশনের অধীনে মোর বাটনে ক্লিক করতে হবে। ৫) সেখানে বাংলা যদি তালিকায় না থাকে, তাহলে ‘অ্যাড ল্যাঙ্গুয়েজ’ -এ গিয়ে বাংলা যুক্ত করে নিতে হবে। ৬) তালিকায় যুক্ত হওয়ার পরে বাংলার ঠিক ডানা পাশে তিন ডট মেনুতে ক্লিক করে ‘Display Google Chrome in this language’ অপশনটিতে টিক মার্ক দিয়ে দিতে হবে।

অ্যান্ড্রয়েডে বাংলা চালু করতে চাইলে

১) ক্রোম চালু করে তার অ্যাড্রেস বারের ডান পাশে তিন ডট মেনুতে ট্যাপ করতে হবে। ২) এরপর সেখান থেকে সেটিংস এ গিয়ে ল্যাঙ্গুয়েজ অপশনে যেতে হবে। ৩) সেখানে “ক্রোমস ল্যাঙ্গুয়েজ” এর অধীনে কারেন্ট ল্যাঙ্গুয়েজ এ ট্যাপ করতে হবে। ৪) সেখানে যে তালিকা আসবে সেখান থেকে কাঙ্ক্ষিত ল্যাঙ্গুয়েজ বাছাই করতে হবে। ৫) ভাষাটি ডাউনলোড হয়ে গেলে টুলবার থেকে রিস্টার্টে ট্যাপ করতে হবে। ৬) এরপর “Language ready” বার্তা আসলে বুঝতে হবে ডাউনলোড হয়ে গেছে।

ম্যাক ও আইফোনে চালু করতে হলে

ম্যাক, আইফোন ও আইপ্যাডে ডিভাইসের ল্যাঙ্গুয়েজকেই ডিফল্ট ল্যাঙ্গুয়েজ হিসেবে নিয়ে নেয় ক্রোম। অর্থাৎ ব্যবহারকারীর অ্যাপল ডিভাইস যদি বাংলায় সেট করা থাকে, তাহলে ক্রোম আপনা আপনিই সেটা নিয়ে নেবে এবং পুরো ইন্টারফেসেই বাংলা দেখাবে। অন্যসব ভাষার ক্ষেত্রেও তাই হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2023 onenewsbd24.com
Developed by: A TO Z IT HOST
Tuhin