বুধবার, ০৮ মে ২০২৪, ০৯:৩২ পূর্বাহ্ন
Title :
ভালুকায় শ্রমিকদের মজুরী কম দেওয়ার প্রতিবাদে ঢাকা- ময়মনসিংহ সড়ক অবরোধ ফিলিস্তিনের স্বাধীনতায় হস্তক্ষেপের প্রতিবাদে মেহেরপুর কলেজ ছাত্রলীগের পতাকা মিছিল স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবিতে ফেনীতে ছাত্রলীগের পদযাত্রা ও সমাবেশ অনুষ্ঠিত দেবীগঞ্জে উপজেলা চেয়ারম্যান পদে ঘোড়া মার্কার নির্বাচনী কর্মীসভা অনুষ্ঠিত বর্তমানে ডাক বাক্স যেন এক সুদূর অতীত ময়মনসিংহে নিরাপদ খাদ্য নিশ্চিতে মসিকের ভ্রাম্যমান আদালত শেরপুরের নবাগত পুলিশ সুপার আকরামুল হোসেনের সাথে সাংবাদিকদের মতবিনিময়  পঞ্চগড়ে নির্বাচনে অংশ নেয়ায় বিএনপির দুই প্রার্থীকে শোকজ! শ্রমিক হত্যার প্রতিবাদে ফেনীতে ইসলামী আন্দোলনের বিক্ষোভ মিছিল ও সমাবেশ পঞ্চগড় বাজারে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর জনসংযোগ

যেভাবে ধরবেন এআই দিয়ে ভয়েস ক্লোনিং

আইটি ডেস্ক:
  • Update Time : সোমবার, ১৫ জানুয়ারী, ২০২৪
  • ১০৭ Time View
যেভাবে ধরবেন এআই দিয়ে ভয়েস ক্লোনিং
যেভাবে ধরবেন এআই দিয়ে ভয়েস ক্লোনিং

এআইয়ের পরিধি এখন অনেক বিস্তৃত। নতুন এই প্রযুক্তি দিয়ে যেমন অনেক কাজ সহজ হচ্ছে, তেমনই এটাকে ব্যবহার করে অনেকে প্রতারণার নতুন কৌশলও তৈরি করছে। সম্প্রতি এআই দিয়ে ভয়েস ক্লোন করে তা ব্যবহার করা হচ্ছে প্রতারণার কাজে। ফোনে গলার স্বর মিললে মানুষ তাকে সহজেই বিশ্বাস করে। তাই এই ব্যাপারে আমাদের সচেতন হওয়া বেশ জরুরি।

সাধারণত পরিচিত, বিশেষ করে প্রিয়জনদের গলার স্বর নকল করেই এসব প্রতারণা করা হয়। তাদের গলার সঙ্গে তাল মিলিয়েই কথা বলা হয়। আর এতেই অপর প্রান্তের ব্যক্তি খুব সহজে প্রতারিত হয়ে যান। একটু সচেতন হলে এর হাত থেকে বাঁচা যেতে পারে। অনেক ক্ষেত্রে এআই ভয়েস ক্লোনিং নিখুঁত হলেও তা ধরার উপায় রয়েছে। কল বা হোয়াটসঅ্যাপ মেসেজের মাধ্যমে আসে রিকোয়েস্ট। এমন বার্তা পেলে সেগুলো রিপ্লাই দেওয়া থেকে বিরত থাকুন।

দেখে নেওয়া যাক কীভাবে এটি ধরবেন

অপ্রত্যাশিত কল
সাধারণত পরিচিতদের মধ্যে থেকে কে কখন কল দিতে পারে, সে সম্পর্কে আমাদের একটি ধারণা থাকে। তাই কারও থেকে অপ্রত্যাশিত কল এলে সাবধান থাকতে হবে। ভুল সময়ে ঘন ঘন ফোন এলেই বিষয়টিকে একটু সন্দেহের চোখে দেখতে হবে। সম্ভব হলে এ ধরনের কল রিসিভ না করলেই ভালো।

জরুরি অনুরোধ
কোনও একটি দুর্ঘটনা ঘটেছে, ইমার্জেন্সি টাকা লাগবে, এখনই দরকার বা বিশেষ কোনও তথ্য জানা দরকার এমন অনুরোধ করলেই সাবধান হতে হবে। প্রতারকরা সাধারণত হুড়োহুড়ির ভান করে এমন একটি পরিস্থিতি তৈরি করে যাতে অপর প্রান্তের মানুষ হঠাৎ সিদ্ধান্তহীনতায় পড়ে যায়। আর এটারই সুযোগ নেয় তারা। এ ক্ষেত্রে কোনও টাকা বা তথ্য চাইলে বিষয়টি যাচাই করে তারপর সিদ্ধান্ত নিতে হবে।

স্বর একরকম হলেও বলার ধরন আলাদা হবে
হ্যাকিংয়ের মাধ্যমে টার্গেট ব্যক্তির গলার স্বর চুরি করে তা ভয়েস ক্লোনিংয়ের জন্য ব্যবহার করা হয়। কিন্তু সেই ব্যক্তির বলার ধরন জানতে পারে না। এই আওয়াজে রোবটিক সাউন্ড পেতে পারেন, ভুল উচ্চারণ এবং বলার ধরন আলাদা লাগতে পারে। এমন কিছু হলেই দ্রুত সতর্ক হয়ে যেতে হবে।

অর্থ বা ব্যক্তিগত বা গোপন তথ্য জানতে চাইবে
এসব প্রতারণার উদ্দেশ্যই টাকা বা কোনও তথ্য হাতিয়ে নেওয়া। টাকা দেওয়ার বিষয় হলে তার অন্য কোনও নম্বর থাকলে সেই নম্বরে কল করে নিশ্চিত হয়ে নিতে পারেন। অথবা তার আশপাশের কাউকে ফোন করেও নিশ্চিত হওয়ার চেষ্টা করতে পারেন।

এসব ক্ষেত্রে নিজের ব্যাংক অ্যাকাউন্ট নম্বর, এটিএম কার্ড নম্বর, পিন, ওটিপি এবং পাসওয়ার্ড এগুলো কখনোই শেয়ার করবেন না। বৈধ সংস্থা বা কোনও ব্যক্তি কখনোই আপনার এ ধরনের কোনও তথ্য জানতে চাইবে না।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2023 onenewsbd24.com
Developed by: A TO Z IT HOST
Tuhin