সোমবার, ২০ মে ২০২৪, ০১:২৪ পূর্বাহ্ন
Title :
ফুলগাজী উপজেলার নবনির্বাচিত চেয়ারম্যান হারুন মজুমদারকে ফুলেল শুভেচ্ছা ফেনীর ছাগলনাইয়ায় বজ্রপাতে শিক্ষার্থীর মৃত‍্যু গ্রামকে মাদক মুক্ত করতে মেহেরপুরে মাদক কারবারীর বিরুদ্ধে মানববন্ধন মুজিবনগরে রাঁতের আধারে সাড়ে আট বিঘা জমির ফসল কেটে তছরুপ বাংলাদেশ ব্যাংকে গণমাধ্যম কর্মীদের প্রবেশে বাঁধা নেই-ডেপুটি গভর্ণর খুরশিদ আলম আফগানিস্তানে আকস্মিক বন্যায় নিহত ৬৮ বাকশালকে একটা গালিতে পরিণত করার দুরভিসন্ধি করছে বিএনপি: ওবায়দুল কাদের দেবীগঞ্জে মিঠুর ঘোড়া মার্কার নির্বাচনী জনসভা শেরপুরে সড়ক দুর্ঘটনায় দুই কিশোর নিহত ঢাকা-চট্রগ্রাম মহাসড়কে নিয়ন্ত্রণ হারিয়ে বাস খাদে পড়ে নিহত-৫, আহত-১৫

পররাষ্ট্রমন্ত্রী নৌকা উপহার দিলেন যুক্তরাষ্ট্র ও ইইউ রাষ্ট্রদূতকে

ওয়ান নিউজ ডেস্ক:
  • Update Time : বুধবার, ১৭ জানুয়ারী, ২০২৪
  • ১১৮ Time View
পররাষ্ট্রমন্ত্রী নৌকা উপহার দিলেন যুক্তরাষ্ট্র ও ইইউ রাষ্ট্রদূতকে
পররাষ্ট্রমন্ত্রী নৌকা উপহার দিলেন যুক্তরাষ্ট্র ও ইইউ রাষ্ট্রদূতকে

যুক্তরাষ্ট্র ও ইউরোপিয়ান ইউনিয়নের রাষ্ট্রদূতদের নৌকা উপহার দিলেন পররাষ্ট্রমন্ত্রী হাসান মাহমুদ। বুধবার (১৭ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সৌজন্য সাক্ষাতের সময় পৃথকভাবে পিটার হাস ও চার্লস হোয়াইটলিকে আওয়ামী লীগের নির্বাচনি প্রতীক নৌকা উপহার দেন মন্ত্রী।

দুই রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকের পরে মন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘নির্বাচন নিয়ে নানা দেশের নানা মত ছিল। সবচেয়ে বড় কথা হচ্ছে, নতুন সরকারের সঙ্গে তারা কাজ করছে। আমরা একযোগে সম্পর্ককে এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে আমরা কাজ করছি এবং এ বিষয়ে বিস্তারিত আলোচনা করেছি।’

বাংলাদেশের বাণিজ্য সম্পর্কে একটি বড় অংশীদার যুক্তরাষ্ট্র জানিয়ে তিনি বলেন, ‘আমরা উভয়ই সম্পর্ককে আরও ঘনিষ্ঠ করার বিষয়ে একমত হয়েছি এবং সেই লক্ষ্যে কাজ করবো বলে আলোচনা করেছি। একইসঙ্গে মার্কিন রাষ্ট্রদূতও নতুন সরকারের সঙ্গে আমাদের সম্পর্ক উন্নয়ন করার জন্য, সম্পর্ককে আরও বলিষ্ঠ করার জন্য বাণিজ্য, বিজনেস বাস্কেট আরও বিস্তৃত করার জন্য এবং মার্কিন সরাসরি বিনিয়োগ আরও বাড়ানোর জন্য একসঙ্গে কাজ করার বিষয়ে আলোচনা করেছেন। গত ৫২ বছরের পথ চলায় যুক্তরাষ্ট্রের অব্যাহত সহায়তা দেওয়ার জন্য মার্কিন রাষ্ট্রদূতকে ধন্যবাদ জানান বলেও মন্ত্রী উল্লেখ করেন।

গত নির্বাচনে যুক্তরাষ্ট্র থেকে অনেকেই নির্বাচন পর্যবেক্ষণের জন্য এসেছে এবং সে বিষয়টি আলোচনা হয়েছে। বাংলাদেশে একটা ভালো নির্বাচন হয়েছে এবং ভোটার উপস্থিতি ছিল প্রায় ৪২ শতাংশ বলে তিনি জানান।

মন্ত্রী বলেন, ইউরোপিয়ান ইউনিয়নের রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি সঙ্গে রোহিঙ্গা বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতের সঙ্গেও আমি রোহিঙ্গা বিষয়টি নিয়ে আলোচনা করেছি।

ইউরোপ থেকে বিনিয়োগ আসার বিষয়ে আলোচনা হয়েছে জানিয়ে তিনি বলেন, ‘বিশেষ অর্থনৈতিক অঞ্চলে যাতে ইউরোপিয়ান বিনিয়োগ হয় সেটা নিয়ে আলোচনা করেছি। ইউরোপের আর্থিক প্রতিষ্ঠানগুলো বাংলাদেশের বেসরকারি খাতে যাতে বিনিয়োগ করতে পারে সে ব্যাপারে বিস্তারিত আলোচনা হয়েছে।

মার্কিন সহযোগিতার বিষয়ে তিনি বলেন, ‘সমুদ্রের তেল গ্যাস অনুসন্ধান নিয়ে কথাবার্তা হয়েছে। ইতোমধ্যে একটি মার্কিন কোম্পানি আমাদের এখানে প্রচুর তেল আছে সেটি খুঁজে বের করেছে। সেটি নিয়ে আলোচনা হয়েছে। তেল উত্তোলন করতে পারলে আমাদের দেশ উপকৃত হবে, সেটি নিয়ে আলোচনা হয়েছে।

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে কিছু প্রতিরক্ষা সহযোগিতা আছে জানিয়ে তিনি বলেন, এটি নিয়ে আলোচনা হয়েছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2023 onenewsbd24.com
Developed by: A TO Z IT HOST
Tuhin